May 2, 2024, 9:29 pm

News Headline :
অপতথ্য ও অর্ধসত্যের মাঝে মুক্ত গণমাধ্যমের চ্যালেঞ্জ পূর্বাচলে অর্ধেকের বেশি প্লট বিক্রি করে দিয়েছেন প্রবাসীরা যাত্রাবাড়ীতে পরিবহনে চাঁদাবাজি, গ্রেফতার ১১ নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হবে: মুক্তিযুদ্ধমন্ত্রী দীর্ঘ তাপপ্রবাহের পর অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর গাজায় বিধ্বস্ত বাড়ি-ঘর পুনর্নির্মাণে সময় লাগতে পারে ৮০ বছর রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহযোগিতা করবে থাইল্যান্ড : প্রধানমন্ত্রী মার্কিন ও ব্রিটিশ কর্মকর্তাদের ওপর ইরানের নিষেধাজ্ঞা বেতন-ভাতার দাবিতে দিনকালের সাংবাদিকদের মানববন্ধন

অমিতাভের আসল পদবী ‘বচ্চন’ নয়!

যমুনা নিউজ বিডি: বলিউড শাহেনশাহর আসল নাম অমিতাভ বচ্চন নয়। ‘বচ্চন’ তার পদবীও নয়। অমিতাভ বচ্চনের আসল নাম কি জানেন? অনেকেই হয়তো জানেন না, তার আসল নাম অমিতাভ শ্রীবাস্তব। তার বাবা বিখ্যাত কবি এবং লেখক হরিবংশ রাই শ্রীবাস্তব। মা তেজী শ্রীবাস্তব। তাহলে বচ্চন পদবী এলো কোথা থেকে?

এক সাক্ষাৎকারে অমিতাভ বলেছিলেন, তিনি অমিতাভ বচ্চন নন।

তার আসল নাম অমিতাভ শ্রীবাস্তব। এই বচ্চন পদবী তিনি পেয়েছেন বাবার থেকে। কবি হরিবংশ রাইকে এই পদবী কি কেউ প্রদান করেছিলেন? একেবারেই না। অমিতাভ বলেছিলেন, “আমার বাবা এক কবি, এক নামকরা লেখক। তিনি ‘বচ্চন’ ছদ্মনামে লিখতেন। স্কুলে ভর্তি হওয়ার সময় বাবার সেই ছদ্মনামকেই আমি আমার পদবী বানিয়ে ফেলি। এবং শ্রীবাস্তব থেকে হয়ে উঠি ‘বচ্চন’। সেই থেকে আমার পরিবারের সবাই বচ্চন পদবীই ব্যবহার করেন।

বচ্চন পদবী একমাত্র রয়েছে বচ্চন পরিবারের কাছেই। কেন না, সেটি কোনো বচ্চন পদবী নয়। এর কারণ, বচ্চন কোনো পদবী নয়, সেটি একটি ছদ্মনাম। এটি হিন্দি ভাষার কবি-লেখক হরিবংশ রাই বচ্চনের ছদ্মনাম। ছেলের দেখাদেখি বচ্চনকে পদবী হিসেবে গ্রহণ করে হরিবংশও শ্রীবাস্তব থেকে বচ্চন হয়েছিলেন। হয়ে উঠেছিলেন হরিবংশ রাই বচ্চন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD